inspired perfume oil

ষোলো চতুর্থ সংখ্যা

চৈত্রের খাঁ খাঁ গরম। দুপুর বেলা। বাস থেকে নামার পর হাঁটতে হলো কিছুটা। ক্লান্তি লাগছে। সঙ্গে তৃষ্ণাও পেয়েছে। একটা বন্ধ দোকানের শাটারের ছায়ায় একটু জিরানোর জন্য দাঁড়ালাম। সামনে লেবু পানি বিক্রি হচ্ছে। রাস্তার লেবু পানি খাওয়া খুব একটা সুবিধার না। তারপরেও লোভ হচ্ছিল। যাব কি যাব না, মনের সাথে যখন যুদ্ধ করছি তখন চোখের সামনে ঘটে গেল চমৎকার এক ঘটনা।
.
মধ্যবয়স্ক এক লোক লেবু পানি বিক্রি করছে। মুখে ঘন দাঁড়ি। মোটামুটি পড়াশোনা করা লোক মনে হলো। তার পাশের ফুটপাতে বসে লেবু পানি খাচ্ছে এক তরুণ। কাঁধে ব্যাকপ্যাক। ভার্সিটিতে যাতায়াত করে বোঝা গেল তা দেখে। এর মুখেও দাঁড়ি। প্যান্ট টাখনুর ওপর গোটানো। এমন সময় সিগন্যাল পড়ল। এক রিকশাওয়ালা যাত্রী বোঝাই রিকশা থামাল। পরিশ্রম আর গরমে দাঁড়ি, টুপিওয়ালা রিকশাওয়ালার ঘেমে একেবারে গোসল করার মতো অবস্থা। মুখটা একটু পরপর খুলে যাচ্ছে। হাঁপাচ্ছে।
.
লেবুওয়ালার কাছে লেবু পানির দাম জিজ্ঞাসা করল। দাম শুনে কিছুটা মলিন মুখে ফিরে গেল রিকশার কাছে। ২০/৩০ সেকেন্ড পর কী ভেবে লেবু পানিওয়ালা ডাক দিল উনাকে। বলল—নেন, খান এক গ্লাস। দাম দিতে হবে না।
.
কৃতজ্ঞতার একটা হাসি ঠোটের কোণে উঠেই মিলিয়ে গেল রিকশাওয়ালার। ফুটপাতে বসে লেবু পানি খাওয়া তরুণ উঠে দাড়াল। একটা ১০০ টাকার নোট বাড়িয়ে দিল। বলল, বাকি টাকা ফেরত দিতে হবে না মামা। রিকশাওয়ালা মামার বিলটাও রাখেন।
.
পেছনে একবারও না ফিরে দ্রুতগতিতে হাঁটা দিল সে। শাটারের নিচ থেকে আমিও বের হয়ে পিছু নিলাম ওর। বাসার পথটা ওদিকেই। এই চমৎকার ঘটনায় মুগ্ধ। তবে আমার মুগ্ধ হওয়া আরও বাকি ছিল। একবার পেছনে ফিরলাম। দেখলাম- রিকশাওয়ালাও মাটিতে বসে বসে লেবু পানি খাচ্ছে। চোখের সামনেই জান্নাতের ব্যবস্থা করে ফেললেন দুইজন। ইনশাআল্লাহ।
.
নবি কারীম ﷺ বলেন, ‘যে মুসলিম কোনো বস্ত্রহীনকে বস্ত্র পধিান করাবে, আল্লাহ তাআলা তাকে জান্নাতের সবুজ কাপড় পরিধান করাবেন। যে ব্যক্তি কোনো ক্ষুধার্ত মুসলিমকে খাবার দেবে, আল্লাহ তাকে জান্নাতের ফল খাওয়াবেন। আর যে ব্যক্তি কোনো পিপাসার্ত মুসলিমকে পানি পান করাবে, আল্লাহ তাকে উৎকৃষ্ট জান্নাতের শরাব পান করাবেন, যার ওপর সীল লাগানো থাকবে।’ [আবু দাউদ]
.
সহীহ বুখারিতে এসেছে, আবূ হুরায়রা রদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ ﷺ বলেন, ‘এক ব্যক্তি রাস্তায় চলার পথে অত্যন্ত তৃষ্ণার্ত হলো। তারপর একটি কূপ দেখতে পেয়ে তাতে সে নেমে পড়ল এবং পানি পান করল। ওপরে উঠে এসে সে দেখতে পেল, একটা কুকুর হাঁপাচ্ছে আর পিপাসার দরুন ভিজা মাটি চেটে খাচ্ছে। লোকটি (মনে মনে) বলল, এ কুকুরটির তেমন পিপাসা পেয়েছে, যেমনি আমার পিপাসা পেয়েছিল। তারপর সে কূপের মধ্যে নামল এবং নিজের মোজা পানিভর্তি করে এনে কুকুরটিকে পান করাল। আল্লাহ তার এ কাজ কবুল করেন এবং তাকে ক্ষমা করে দেন। সাহাবিগণ বললেন, ইয়া রাসূলাল্লাহ! পশুদের ব্যাপারেও কি আমাদের জন্য সওয়াব রয়েছে? তিনি বললেন, প্রাণী মাত্রের সেবার মধ্যেই সওয়াব রয়েছে।’ [বুখারি, আস-সহীহ, হাদীস নং : ২৪৬৬]
.
[ষোলো চতুর্থ সংখ্যা থেকে নেওয়া]
.
#ষোলো
#ষোলোর_পাতা_থেকে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top